প্রাক-ইসলামী যুগের কবিতাগুলিকে বেশ কয়েকটি ভাগে বিভক্ত করা হয়েছে সেই গুলি এবং তার বিষয়বস্তু গুলি নিম্নে বিস্তারিতভাবে আলোচনা করা হল।
২) مرثية বা শোকগাঁথা কবিতা (Elegy): এই ধরনের কবিতার মাধ্যমে কোনও নিকটাত্মীয়, নেতৃস্থানীয় ব্যক্তি বা বিখ্যাত কোনও ব্যক্তির মৃত্যুতে শোকে অভিভূত হয়ে তাদের সম্বন্ধে যে কবিতা রচনা করা হয় সেগুলো কেই مرثية বা শোকগাঁথা কবিত বলে। তবে এতে কেবলমাত্র মৃত ব্যক্তির গুণাবলির বর্ণনা দিয়ে ও তার বিরহে অন্যান্য সকলের বিশেষ করে কবির বিরহ ব্যথা বর্ণনা থাকে।
৩) فخر বা গৌরবগাঁথা কবিতা (Ballad): কবি এই ধরনের কবিতার মাধ্যমে নিজ বংশের গৌরবের বর্ণনা দিয়ে অন্যান্য সব বংশের চেয়ে নিজ বংশের শ্রেষ্ঠত্ব প্রমাণ করাই হল এই কবিতার মূল বিষয়বস্তু।
৪) غزل বা সঙ্গীতমূলক কবিতা (Erotic Poetry): এই ধরনের কবিতায় জাহেলী কবিগণ তাঁদের প্রেম, ভালোবাসার উত্তাল যৌবনের কথা ও মনোহারিণী রমণীদের কথা বর্ণনা করতেন। আরব দেশে বহু প্রেমিক কবির আবির্ভাব ঘটেছিল। তাদের যাযাবর জীবনে যুবক যুবতীদের অবাধ মেলামেশার সুযোগ থাকায় প্রেমে আসক্ত বা সম্পর্ক গড়ে উঠত। আবার বিচ্ছেদ বেদনা তাদের হৃদয় কে ভেঙে চুরমার করে দিত। কবিগণ তাদের এই মিলন ও বিরহের মুহূর্তগুলোকে তাদের কবিতায় খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলত, সেই কবিতাগুলো কেই غزل বলা হত।
৫) هجاء বা ব্যাঙ্গাত্মক কবিতা (Satire): কবিগণ এই ধরনের কবিতা রচনা করে শত্রু পক্ষকে হেনাস্ত করতেন যুদ্ধক্ষেত্রে। এই ধরনের কবিতা আবৃতি করে শত্রুদেরকে যেমন আক্রমণ করতেন তেমনি নিজ পক্ষের যোদ্ধাদেরও উৎসাহিত করতেন। এই ধরনের কবিতা যুদ্ধক্ষেত্রে তরবারির চেয়েও তীক্ষ্ণ অস্ত্র হিসেবে ব্যবহৃত হত। কোনও ব্যক্তি বা গোত্রের কুৎসা রটনার সময় তাঁদের অবদান, বীরত্ব, অতিথিপরায়ণতা, দানশীলতা প্রভৃতি সদগুণাবলি থেকে বিচ্ছিন্ন করে দিতেন এবং জঘন্য ভাষায় আক্রমণ করতেন এই هجاء বা ব্যাঙ্গাত্মক কবিতার মাধ্যমে।
Good job bro go ahead Allah bless you
ReplyDeleteأنواع الشعر الجاهلي:
ReplyDelete١) الفخر والحماسة: يُقصد بالفخر الكرم، والتفاخر، والتباهي في الانتصار بالحروب، ولعلَّ من أهم الأغراض في هذا النوع التنافس بين القبائل، والصراع من أجل البقاء، ويتمثل الفخر بالفخر القبليّ، والفخر الفرديّ، والفخر الفرديّ والقبليّ، أمّا بالنسبة للحماسة فإنَّها تظهر واضحة من خلال الدعوة إلى القتال، ويتميز هذا اللون الشعريّ بقوة ألفاظه، وجزالة عباراته، وصدق التعبير.
٢) المدح: جنح الشعراء الجاهليين إلى مدح الملوك، والأغنياء، والرؤساء، وكان هدفهم من ذلك هو التكسب والرزق، وتقدير مكانتهم، ولعلَّ أهم ما يُميز هذا النوع الشعريّ الصدق، واستخدام المبالغة بصورة قليلة.
٣) الرثاء: يُعنى هذا النوع بمدح الأموات، وذكر مناقبهم، وصفاتهم الحسنة، والمتمثلة بالكرم، والشجاعة، والمروءة، ويمتاز بالحس الرقيق، والعاطفة الجزلة والقويّة.
٤) الهجاء: يُقصد به ذم الصفات والعيوب الجسميّة، أو ذم الصفات الخُلُقيّة مثل: البخل، والجبن، أو ذم الصفات الاجتماعية كضعف القبيلة، وعدم أصالة نسبها، ويمتاز هذا النوع بالواقعيّة، وعدم المبالغة.
٥) الاعتذار: يقل هذا النوع الشعريّ في العصر الجاهليّ، وذلك لأنَّه لا يتوافق مع طبيعة العربيّ الذي يكثر اعتزازه بنفسه، واشتهر بهذا النابغة الذبيانيّ.
٦) الغزل : احتل هذا النوع مكاناً بارزاً في الشعر الجاهليّ، إذ بدأت به مطالع القصائد الجاهليّة، ويُختص من ذلك المعلقات، وتعددت أنواع الغزل، ومنها: الغزل الصريح، والغزل العفيف، والغزل الصناعيّ الذي يُمهّد للدخول إلى موضوع القصيدة.
٧) الوصف: لم يُخصص لهذا النوع قصائد مُستقلة، ولكن لا توجد قصيدة جاهليّة إلّا وورد فيها وصف؛ حيث اتصف الجاهليّ بوصف كلّ شيء تقع عليه عينه، ويمتاز هذا اللون بالجزالة، والقوة، ودقة الملاحظة، ووصف الطبيعة.
٨) الحكمة: أضاف شعراء الجاهليّة الحكمة إلى قصائدهم، والتي تعرض تجاربهم في الحياة، والعبر التي استنتجوها من حياتهم.