আন্দালুসীয় যুগে মুওয়াশশাহের বিকাশ।

 

মুওয়াশশাহ্ (الموشح) শব্দের অর্থ অলংকার খচিত বেড়ি বা কারুকার্য করা। এর বহুবচন হল مؤشحات বা توشيح । পুরোনো কবিতার মতো এটিও একটি কবিতার ধারা। নিম্নে বিস্তারিত ভাবে আলোচনা করা হলো-


এটি একটি কবিতার ধারা যা ১১/১২ শতাব্দীতে যথেষ্ট উন্নতি সাধন হয়েছিল স্পেনের ভূমিতে। আলোচ্য ধারাতে প্রভাবিত হয় পশ্চিমা দেশে লোকসংগীত। এবং এটা সাধারণ মানুষেরা গাইত। তারা তাদের মনের বেদনা, প্রেমের আদান-প্রদান তাছাড়াও নিজেদের অন্যান্য ভাবকে সহজ-সরল ভাবে প্রকাশ করত আলোচ্য কবিতার মাধ্যমে।


সর্বপ্রথম এই ধারা বা কবিতার প্রকাশ ঘটে মোক্বাদ্দাম বিন ময়াফির (مقدم بن معافي) এর দ্বারা। পরবর্তীতে এই কবিতাগুলি কে স্টেজ পারফর্ম ও করা হতো।


এই ধারার কবিতার প্রত্যেকটি স্তবকে ৪/৫/৬টি করে লাইন আছে এবং ৫টি স্তবক মিলে একটি সম্পূর্ণ مؤشح কবিতা। বিশেষত এটি গ্রাম্য ভাষায় রচিত। এতে বিশেষ করে غزل এর প্রভাব বেশি দেখা যায়। ১২০০ শতাব্দীতে মহিলারা সুর দিয়ে ভাল ভাবে উপস্থাপন করত। ১২০০ শতাব্দীর শেষ দিকে এটি পৌঁছে যায় মরক্কো ও অনেক আরবদের কাছে। 


এই কবিতাগুলি গাওয়ার সময় কয়েকটি বাদ্যযন্ত্রের ব্যবহার করা হতো। যে গুলি হল-

১) Oud (Lut) 

২) Kamanja (spik fiddle)

৩) Qanun (box zither)

৪) Darabukkah (goblet drum)

৫) Daf (tambourine)


আলোচ্য কবিতার ধারায় যাদের অবদান উল্লেখযোগ্য তারা হলেন-

১) মোক্বাদ্দাম বিন ময়াফির (مقدم بن معافي)
২) ইবনে যাইদুন (ابن زيدون)
৩) ইবনে আবদে রাব্বিহ (ابن عبد ربه)
৪) ইবনে বাজাহ (ابن باجة)

৫) আবু বকর ইবাদা (أبو بكر عبادة)
৬) লিসানুদ্দিন ইবনুল খাত্বীব (لسان الدين بن الخطيب) প্রমুখগণ। 


কবিতার নমুনাا

أَيُّها الساقي إِلَيكَ المُشتَكى

قَد دَعَوناكَ وَإِن لَم تَسمَع

وَنَديمٌ هِمتُ في غُرّتِه

وَشَرِبت الراحَ مِن راحَتِه

كُلَّما اِستَيقَظَ مِن سَكرَتِه

Post a Comment (0)
Previous Post Next Post