স্পেনে আরবী সাহিত্যের বিকাশ।

ভূমিকা: প্রত্যেক সাহিত্যের মধ্যে আমরা উন্নতি ও অবনতির কিছু প্রভাব দেখতে পায়। যেমন কোনো সাহিত্য অবনতি হলে তার পেছনে অনেক গুলি কারণ থাকে। ঠিক তেমনি কোনো সাহিত্য উন্নতির ক্ষেত্রে কবি, সাহিত্যিক, ভাষাবীদ প্রমূখদেরও ভূমিকা অপরিসীম। আমাদের আলোচনার বিষয় হল কীভাবে আরবী সাহিত্য স্পেনে উন্নতিসাধন করেছে। নিম্নে বিস্তারিতভাবে আলোচনা করা হল।

তৎকালীন সময়ে অর্থাৎ ৭০০-১১০০ সাল পর্যন্ত প্রায় ২২৬ জন কবি, সাহিত্যিক, ভাষাবীদরা সাহিত্যের ব্যাপারে বিশেষ অবদান রাখেন। এবং সেই সময় শিক্ষা সাহিত্যের কেন্দ্র বিন্দু ছিলো মদিনা, দামেস্ক, বাগদাদ ও কায়রো। সমকালীন সময়ে বিশেষ অবদান রাখেন আবু মুসা আল-হারবী (৮৩৫)। তিনি বিখ্যাত ভাষাবীদ আল-আসমায়ীর (৮৩১) কাছ থেকে সাহিত্য চর্চা করেন। আব্দুল্লাহ বিন মুসা (৯১২) স্পেনের শাসক তিনি প্রায় প্রতিদিন কবিদের নিয়ে কাব্যসভা করেন। আবুল য়ামুর আল-রিয়াজী তিনি ইবনে কুতায়বাহ এর দ্বারা প্রভাবিত হন এবং তিনি বাগদাদ থেকে অনেক আরবী সাহিত্যের দলীল ও মূল্যবান বই পুস্তক নিয়ে আসেন। তাছাড়া মুহম্মদ বিন আব্দুস-সালাম আল-আন্দালুসী তিনি আবুল হাতীম মিজিস্তানী এর কাছে সাহিত্য চর্চা করেন এবং তিনি বাগদাদ থেকে আরবী জাহেলী যুগের কবিতা সঙ্গে নিয়ে যান। এছাড়া মুহাম্মদ বিন আব্দুল্লাহ আল-গাজী (৮৮৮) তিনি ভাষার উপর বিভিন্ন অবদান রাখেন। যেমন খালীল বিন আহমদ আল-ফরাহিদী বা অন্যান্য ভাষাবীদদের শব্দ ও কর্মরাজী নিয়ে কর্ডোভা যান, যা স্পেনে আরবি সাহিত্যের উন্নতিসাধনের ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে।

তৃতীয় আব্দুর রহমান (৯১২-৬১) তাঁর সময়ে শিক্ষা সাহিত্যের প্রচুর উন্নতি ঘটে। বিশেষ করে কবিতার ক্ষেত্রে যারা অবদান রাখেন।

١- جوانة (عنترة) 

٢- ابن لبانة (سماء الشعراء)

٣- حمدة بنت زياد (الحنساء المغرب)

٤- ابن دراج القسطلي (متنبي المغرب)

তাছাড়া কর্ডোভার বিখ্যাত কবি ছিলেন عباس بن ناصح الجزيري তিনি আবু নুয়াস এর কাছে অনেককিছুই শেখেন তারপর তিনি ফিরে আসেন কর্ডোভায় এবং সেখানে তিনি মাদ্রাসও তৈরি করেন। তাছাড়া مؤمن بن سعيد তিনি আবু তাম্মামকে অনুসরণ করতেন এবং প্রচুর কবিতা রচনা করেন। তৃতীয় আব্দুর রহমান তিনি ৪জনকে নিয়ে একটি পরিষদ গঠন করতেন এবং বিশেষ করে আবু তাম্মাম ও মুতানাব্বী এর কবিতা গুলিকে সংকলন করার কাজে নিযুক্ত করেন। এই সময়ে ابن عبد ربه এর বিখ্যাত গ্রন্থ العقد الفريد রচিত হয় যা 25 খন্ডে বিভক্ত। তাছাড়া তার ছেলে দ্বিতীয় হাকাম এই উন্নতির ধরাকে চালিয়ে রাখেন। তিনি কবিদের সাথে পরামর্শ ও কথাবার্তা বলতেন। তার যুগে আবুল ক্বালী তিনি বিখ্যাত ভাষাবীদ ছিলেন। তিনি ব্যাকরণ পড়াতেন তাছাড়া তিনি রিডিং পড়াতেন এবং প্রাচীন কবিদের কথাবার্তা লিখতে বলতেন। 

ইবনে সাফ্ফাহ তিনি একজন মিলিটারি ছিলেন। তৎকালীন সময়ে যুদ্ধে অংশ গ্রহণ করবেনা বলে তিনি হাকামকে চিঠি লেখেন। এবং তিনি রাজি হন তবে একটি শর্তে সেটা হল- যে আব্বাসী যুগের কবিতা গুলি সংকলন করবে। এবং সেগুলি রাজদরবারে পেশ করবে।

সেই সময় স্পেনে যেসব কবিত পাওয়া যেত তা হল- 

ا - الشعر الفلسفة 

٢ - الشعر الزهد والتصوف 

٣ - حكم والأمثال 

এবং সেগুলি বিভিন্ন প্রকারের হতো- যেমন,

١ - الوصف

 ٢ - غزل

٣ - الرثاء 

٤ - الموسيح 

٥- الاستعناف

٦- توسیح

তৎকালীন সময়ে অবস্থা নিয়ে এবং স্থানীয় সভ্যতা সংস্কৃতি নিয়ে বিশেষভাবে কবিতার মধ্যে আলোচনা করা হতো।

তৎকালীন সময়ে যেমন আব্বাসী কবিগণ ও লেখকগণ কবিতা রচনা করতে থাকে। তার মধ্য অন্যতম হল বাগদাদে- মুতানাব্বী, বাশ্শার বিন বুরদ্ , আবু তাম্মাম। অন্যদিকে লেখকগণ হলেন - জাহিয, আদুল হামিদ আল-কাতিব ও আব্দুল্লাহ ইবনুল মুকাফফা। ঠিক তেমনি স্পেনেও রচনা ও সাহিত্যের উন্নতি ঘটতে থাকে। যারা অপরিসীম অবদান রাখেন তারা হলেন ইবনে যাইদুন, ইবনে খাত্বীব, ইবনুল আব্বার প্রমুখ। গদ্য সাহিত্যের অনেক গুলি ভাগ আছে যেগুলি উন্নতিসাধন হয় সেগুলো নিম্নে আলোচনা করা হল।

১) الفن التراجم :- অনুবাদ শিল্প- সাহিত্যের একটি অন্যতম ভাগ। আমরা স্পেনের ইতিহাসে দেখতে পায় যে তৎকালীন অনুবাদকরা বিশেষ করে নজর দেন طبقات اليسر ,وفيات  বা জীবনীমূলক বইয়ের প্রতি এমনকি তারা অনুবাদও করতে থাকেন। 

উল্লেখযোগ্য কয়েকটি বই হলো:

١- الغصون اليانعة في محاسن شعراء المائة السابعة - لأبي الحسن الأندلسي 

٢ - المقتبس من أنباء الأندلس - لابن حيان القرطبي

২) الفن الرسائل الأدبية :- চিঠি শিল্পের মধ্যে আমরা কয়েকটি ভাগ দেখতে পায়, যেমন "الرسائل السلطانية" এটা সাধারণ রাজা বাদশাহ বা তাদের সরকারি কাজকর্মের জন্য ব্যবহার করত বিশেষতঃ অন্য সাম্রাজ্যের কছে নিজেদের বার্তা পাঠানো। এবং "الرسائل السلطانية" এটা এক মন্ত্রী অন্য মন্ত্রীর কাছে পাঠাতো। 

৩) الرسائل الإخوانية :- এটা সাহিত্যিকরা নিজেদের মধ্যে পাঠাতো।

৪) الرسائل الأدبية الخالصة :- এটি সাধারন ও ব্যক্তিগত দুইরকম ভাবেই ব্যবহার হত।

তৎকালীন সময়ের কয়েকটি উল্লেখযোগ্য বইয়ের নাম হল- 

١- الرسالة الهزلية و الرسالة الجدية - لابن زيدون

٢- ريحانة الكتاب - ابن الخطيب الأندلسي

তাছাড়া কয়েকটি চিঠির উপরে বই যেগুলি যদিও বিখ্যাত হয়নি। যেমন-

١ - رسائل ابن برد الأصغر 

٢ - رسائل ابن ابي الخصال 

٣ - رسائل حبيب الحميري

٤ - رسائل أبي عمر الباجي

৫) فن النقد الادبي :- সমালোচনা মূলক বই এর দিকেই মনোনিয়োগ করেন স্পেনের সাহিত্যিকগণ। যেমন ابن شهید তিনি একখানা সমলাচনা মূলক বই লিখেন كتاب التوابع والزوابع যে বইটিতে তিনি কবিগণের সমালোচনা করেন। এবং এই সাহিত্যের চিন্তাভবনা তিনি গ্রহণ করে ابي زيد القرشي এর جمهرة أشعار العرب থেকে।

৬) فن المقامات :- এটি একটি সহিত্যের মধ্যে অন্যতম বিষয়। যেটা শুরু بديع الزمان الهمداني ও ابو القاسم الحريري এর দ্বারা, এবং এই শিল্প স্পেনেও শুরু হয়। যেমন-

١ - مقامات السرقسطي

٢ - مقامات النباهي 

 ٣ - مقامات ابن الخطيب الأندلسي

৭) أدب الرحلات :- ভ্রমর সম্পর্কিত অন্যতম দুটি বই হল رحلة ابن بطوطة এবং رحلة ابن جبير এবং লেখকগণ ছিলেন আন্দালুস এর। তারা বিশ্বের বিভিন্ন জায়গায় ভ্রমর করেন এবং সেগুলি তাদের গ্রন্থের মধ্যে উল্লেখ করেন।

৮) نثر الدراسات والنثر التأليفي :- এর মধ্যে আমরা দেখতে পায় যে, লেখার পদ্ধতি সাহিত্যের মতো এবং এর বিষয় বিশেষ করে ভৌগলিক, ইতিহাস, সামাজিক বিষয়ের উপর। এবং গ্রন্থ গুলি অনেক বড়ো হতো তাতে অনেক কটি অধ্যায়, ও অনুচ্ছেদ আছে। উল্লেখযোগ্য গ্রন্থ গুলি হল -

١ - العقد الفريد - ابن عبد ربه

  ٢ - قلائد العقيان - ابن خاقان 

٣ - كتاب العبر وديوان المبتدأ والخبر - ابن خلدون

৯) التاريخي :- ইতিহাসের কিছু বই আমরা অণুধাবন করলে দেখতে পায় সেখানে সাহিত্যে লুকিয়ে আছে। একটি উল্লেখযেগ্য গ্রন্থ.

كتاب الذخيرة في محاسن أهل الجزيرة - ابن بسام الشنتريني

১০) الخطابة :- আন্দালুসের বিজয়ের সময় থেকে আমরা উপলব্ধি করতে পারি "বক্তৃতা" বা "خطبة" এর ব্যপারটা। অর্থাৎ আন্দালুস বিজয়ের সময় طارق بن زياد এর বক্তৃতা। এবং এই خطبة এর ব্যাপারে রচিত অন্যতম গ্রন্থ হল - 

نفح الطيب من غصن الأندلس الرطيب - المقري

১১) النثر الصوفي :- সুফীতত্ত্বের উপর প্রভাবিত ছিলো আন্দানুসের লেখকগণ। যেখানে দুটি ব্যাপার দেখা যায়,

i) সৃষ্টিকর্তা প্রতি ভালোবাসা।

ii) মানুষের প্রতি ভালোবাসা।

প্রথম উদাহরণটির উল্লেখযোগ্য গ্রন্থ হল-

روضة التعريف بالحب الشريف - ابن الخطيب

দ্বিতীয় উদাহরণটির বিখ্যাত বই হল-

طوق الحمامة في الألفة والألاف - ابن حزم الأندلسي



Post a Comment (0)
Previous Post Next Post